আন্তর্জাতিক

মশার সাহায্যে ধরা হলো এক চোরকে!

বর্তমান প্রতিদিন bartoman pratidin
প্রকাশিত : মঙ্গলবার, ২০২২ আগস্ট ০২, ০২:৩৯ অপরাহ্ন

বর্তমান প্রতিদিন ডেস্ক:

অপরাধীকে ধরতে সম্ভাব্য সব উপায় খুঁজে দেখেন পুলিশ। কিন্তু মশার মাধ্যমে অপরাধী শনাক্ত এটা নতুন এক কৌশল এবং অবাক করার মতো বিষয়। তবে এমন ঘটনাই ঘটেছে চীনে।

দেশটিতে ক্ষুদ্র এক মশার সূত্র ধরেই রহস্যময় এক চুরির সমাধান করেছে স্থানীয় পুলিশ। একই সঙ্গে আটক করা হয়েছে চোরকে।

চীনের পুলিশ বলেছে, মৃত দুই মশার রক্ত থেকে পাওয়া ডিএনএ নমুনার সূত্র ধরে ওই চোরকে আটক করা হয়।

সাউথ চায়না মর্নিং পোস্টের বরাত দিয়ে বিবিসির খবরে বলা হয়েছে, গত জুন মাসে চীনের ফুজিয়ান প্রদেশের ফুজো শহরে এক চোর একটি ভবনের তালা ভেঙে ফ্ল্যাটে ঢুকে মূল্যবান কিছু জিনিস-পত্র নিয়ে পালিয়ে যান। পরে অভিযোগ পেয়ে পুলিশ ওই ফ্ল্যাটে যায়, তখন ভেতর থেকে ফ্ল্যাটের দরজা বন্ধ ছিল। এ থেকে পুলিশ ধারণা করে যে, চোর বারান্দা দিয়ে ফ্ল্যাটে প্রবেশ করে এবং সেখান দিয়েই পালিয়ে গিয়েছে।

শুধু তাই নয়, পালানোর আগে সেই ফ্ল্যাটে আরামের সঙ্গে রাত্রি যাপন করেন। এমনকি নুডলস রান্না করে রাতের খাবারও খান।

ফুজো শহরের পুলিশ জানিয়েছে, ওই বাড়ির শোবার ঘরে লেপ মুড়ি দিয়ে ঘুমানোর সময় একটি মশার কয়েলও জ্বালিয়েছিল চোর। ওই কয়েলটি উদ্ধার করা হয়েছে। সেই সঙ্গে সেখানে তারা দুইটা মৃত মশাও খুঁজে পায়। ওই ঘরের দেয়ালে মশার সঙ্গে তাজা রক্তের দাগও দেখা যায়। তাদের ধারণা হয় যে, চোর যখন চুরি করছিল- তখন হয়তো এই দুইটা মশা তাকে কামড়েছিল। ফলে মশা দুটোকে দেয়ালে চেপ্টে মেরে ফেলেছে চোর।

পরে পুলিশ দেয়াল থেকে সেই রক্ত সংগ্রহ করে। তার ডিএনএ নমুনা বিশ্লেষণের জন্য ল্যাবে পাঠানো হয়। ওই নমুনার সঙ্গে তালিকাভুক্ত এক অপরাধীর ডিএনএ নমুনার মিল পাওয়া যায়।

এরপর অনেক চেষ্টায় ঘটনার ১৯ দিন পর তাকে আটক করে পুলিশ। জিজ্ঞাসাবাদে চুরির কথাও স্বীকার করেছেন ওই ব্যক্তি। এই ঘটনা ছাড়াও ওই এলাকার আরও তিনটি বাড়িতে চুরি করেছিলেন সে।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন


মন্তব্য করুন

Video