খেলাধুলা

নারী ক্রিকেটারকে যৌন হয়রানির অভিযোগ, কোচ বরখাস্ত

বর্তমান প্রতিদিন bartoman pratidin
প্রকাশিত : রবিবার, ২০২২ Jun ১৯, ০১:৫৪ অপরাহ্ন
পাকিস্তান নারী ক্রিকেট দল

বর্তমান প্রতিদিন ডেস্ক:

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) যৌন হয়রানির অভিযোগে সাবেক পেসার ও জাতীয় পর্যায়ের কোচ নাদিম ইকবালকে বরখাস্ত করেছে। তার বিরুদ্ধে অভিযোগ হচ্ছে দলে সুযোগ করে দেওয়ার কথা বলে এক নারী ক্রিকেটারকে যৌন হেনস্তা করেছেন।

পিসিবির এক কর্মকর্তা এ বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন। পাশাপাশি জানিয়েছেন, এই বিষয়টি এখন আর বোর্ডের হাতে নেই। বরং অপরাধের তদন্ত করার দায়িত্ব নিয়েছে পুলিশ। তাই দেশের আইন অনুসারে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে নাদিমের বিরুদ্ধে তোলা অভিযোগের ব্যাপারে।

নাম প্রকাশে অনিচ্ছুক সেই কর্মকর্তা স্থানীয় গনমাধ্যমে জানান, ‘আমরা কোনো ধরনের অপরাধের তদন্ত করতে পারবো না। কারণ এটি পুলিশের কাজ। তবে আমরা এখন দেখছি আমাদের সঙ্গে থাকা চুক্তির কোনো শর্ত তিনি ভেঙেছেন কি না।’

খেলোয়াড়ি জীবনে মুলতানের হয়ে মাঠ মাতিয়েছেন বর্তমান কোচ নাদিম। ক্যারিয়ারের শুরুর দিনগুলোতে তাকে ওয়াকার ইউনিসের চেয়েও ভালো খেলোয়ার মনে করা হতো। তবে জাতীয় দলের হয়ে কখনও খেলা হয়নি ৫০ বছর বয়সী এ কোচ নাদিমের। ঘরোয়া ক্রিকেটে ৮০টি প্রথম শ্রেণি ও ৪৯টি ম্যাচ খেলেছেন নাদিম।

তার বিরুদ্ধে অভিযোগ করা সেই নারী ক্রিকেটার এক ভিডিওবার্তায় বলেছেন, ‘জাতীয় দলে সুযোগ করে দেওয়া ও বোর্ডে চাকরি পাইয়ে দেওয়ার কথা বলে সে (নাদিম) আমার ঘনিষ্ট হয়। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে সে তার বন্ধুদের নিয়ে আমাকে যৌন নির্যাতন করে। এর ভিডিও বানিয়ে রেখে আমাকে ব্ল্যাকমেইলও করেছে।’

উল্লেখ্য, মুলতানে নারী ক্রিকেটারদের ওপর যৌন নিপীড়নের অভিযোগ নতুন নয়। পূর্বেও ২০১৪ সালে মুলতানের একটি বেসরকারি ক্রিকেট ক্লাবের কর্মকর্তাদের বিরুদ্ধে একই অভিযোগ করেন পাঁচজন নারী ক্রিকেটার। তারা সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন, দলে সুযোগ পাইয়ে দেওয়ার কথা বলে যৌন হেনস্তা করতেন ক্লাবের কর্তারা।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন


মন্তব্য করুন

Video