ব্রেকিং নিউজ

শীতে আদা খেলে অনেক উপকার পাবেন.......

বর্তমান প্রতিদিন bartoman pratidin
প্রকাশিত : বৃহস্পতিবার, ২০২২ ডিসেম্বর ২৯, ০৫:২৩ অপরাহ্ন

বর্তমান প্রতিদিন ডেস্ক:

আমাদের পোশাক, খাবার এবং চারপাশের পৃথিবীও শীতের তীব্রতার সাথে সাথে বদলাতে শুরু করে। শীতের খাবারের তালিকায় গাজরের হালুয়া, সর্ষে শাক, খেজুর গুড়ের পিঠা-পায়েস তো থাকেই, সেইসাথে একটি উপাদান আমাদের প্রতিদিনের খাবারে রাখা অনেক জরুরি। আমাদের স্যুপ, চা, সবজি, মাংসের কারি সবকিছুতেই বাড়তি স্বাদ ও গন্ধ যোগ করে আদা। শীতকালে সর্দি-কাশি থেকে বাঁচতে খাবারে আদার ব্যবহার করতে হবে। আদা আমাদের ঠান্ডাজনিত অসুখ থেকে দূরে রাখতে সাহায্য করে। 

শীতে আদা যে কারণে খাবেন

আদা খেলে তা শরীর উষ্ণ রাখতে সাহায্য করে। আদায় থাকে জিঞ্জেরল নামক কার্যকরী একটি উপাদান যা অনেক রকম স্বাস্থ্য সুবিধা দিয়ে থাকে। আমাদের শরীর উষ্ণ করে এবং সাধারণ সর্দি-কাশি থেকে এই জিঞ্জেরল মুক্তি দেয়। ঠান্ডা এবং কাশির লক্ষণগুলো কমাতে আদা খুব কার্যকরী। এই শীতে আদা হতে পারে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর অন্যতম উপাদান। 

শীতে আদা খাওয়ার উপকারিতা জেনে নিন-

সর্দি-কাশির বিরুদ্ধে লড়াই করে

ডিকে পাবলিশিং-এর ‘হিলিং ফুডস’ বই অনুসারে, আদায় থাকে প্রচুর ভোলাটাইল অয়েল। এই তেলের আছে অ্যান্টি ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য। এই উপাদান আদাকে সর্দি-কাশি ও ফ্লু নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। তাই শীতের মৌসুমে খাবারের তালিকায় আদা যোগ করা ভীষণ জরুরি।

কফ পরিষ্কার করে

পুষ্টিবিদ ড. সিমরান সাইনি জানান, ‘বুকে বা গলায় আটকে থাকা কফ পরিষ্কার করার জন্য আদা পরিচিত। যে কারণে আমরা এ সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য আদা খাওয়ার পরামর্শ দেই। সেইসাথে আদা আমাদের শরীরও উষ্ণ রাখে।’

প্রদাহ রোধ করে

ড. সিমরান সাইনি জানিয়েছেন, ‘আদা খেলে তা আমাদের শরীরে প্রদাহের প্রভাব কমাতে কাজ করে। ফলে সংক্রমণের মাত্রা খারাপ হওয়ার আগেই তা নিয়ন্ত্রণ করা সম্ভব হয়। এমনকী এটি হজমেও সাহায্য করে। সেইসঙ্গে পেট ফাঁপা, বমি বমি ভাব নিয়ন্ত্রণে কাজ করে আদা।’ 

শীতে আদা যেভাবে খেতে পারেন

শীতের মৌসুমে খুব আরামদায়ক একটি খাবার স্যুপ। বাড়িতে থাই স্যুপ, কর্ন স্যুপ বা যেকোনো ধরনের স্যুপই তৈরি করুন না কেন, তার সাথে আদা যোগ করতে ভুলবেন না। স্বাদের পাশাপাশি সুস্বাস্থ্যও নিশ্চিত করা সহজ হবে। শীত-গ্রীষ্ম সব ঋতুতেই আমাদের চায়ের প্রয়োজন পড়ে। শীতের সময়ে এটি আরও বেশি প্রয়োজনীয় হয়ে ওঠে। এই মৌসুমে চায়ের সাথে যোগ করুন আদা। আদা চা খেলে তা আপনাকে সুস্থ রাখতে নানাভাবে সাহায্য করবে। আদা দিয়ে অন্যান্য পানীয় তৈরি করে পান করতে পারেন। 

সূত্র: এনডিটিভি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন


মন্তব্য করুন

Video