ব্রেকিং নিউজ

সিকিমে অধিক সন্তান জন্ম দিলে সেই নারীকে দেওয়া হবে আর্থিক পুরস্কার

বর্তমান প্রতিদিন bartoman pratidin
প্রকাশিত : সোমবার, ২০২৩ জানুয়ারী ২৩, ০৫:১৪ অপরাহ্ন
প্রতিকী ছবি

বর্তমান প্রতিদিন ডেস্ক:

ভারতের সিকিম রাজ্যে সবচেয়ে কম জন্মহার। তাই জন্মহার বাড়াতে বিশেষ পদক্ষেপ নিল সিকিম রাজ্য সরকার। একাধিক সন্তান থাকলে বিশেষ সুবিধা পাবেন নারী সরকারি কর্মচারীরা।


জন্মের হার বাড়াতে অভিনব এ উদ্যোগ নিল সিকিম রাজ্য সরকার। বেশ কয়েক বছর ধরে উত্তর-পূর্বের এই রাজ্যে আদিবাসী জাতির জনসংখ্যা কমছে। এছাড়াও সাধারণ জনসংখ্যাও নিম্নগামী। সেই হ্রাস আটকাতেই এবার অভিনব পদক্ষেপ নিল সিকিমের প্রেম সিং তামাং-এর সরকার।


সেই রাজ্যের সরকারি বিজ্ঞপ্তিতে জানানো হয়, নারী সরকারি কর্মচারীরা দ্বিতীয় সন্তানের জন্ম দিলে তাদের বেতনে বিশেষ বৃদ্ধি হবে। আর তৃতীয় সন্তান হলে দুবার বাড়ানো হবে বেতন। এর পাশাপাশি আরও জানানো হয়, শিশুর জন্মের পর মায়েরা ৩৬৫ দিনের মাতৃত্বকালীন ছুটি পাবেন। অন্যদিকে সদ্য বাবা হয়েছেন এমন কর্মচারীরা ৩০ দিনের পিতৃত্বকালীন ছুটি পাবেন।


এ বিষয়ে মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং সংবাদ সংস্থা পিটিআইকে জানান, সন্তান উৎপাদনের হার অনেকটাই কমে যাচ্ছে। এই ক্রমহ্রাসমান জন্মের হার বাড়াতেই এই উদ্যোগ নেওয়া হল। আঞ্চলিক লোকদের সন্তান জন্মে উৎসাহ দিতেই চালু করা হল এই সুবিধা। তার কথায়, গত কিছু বছরে সিকিমের জন্ম হার অনেকটাই কমে গেছে। পাশাপাশি প্রতি মহিলা পিছু একজন করে শিশুর পরিসংখ্যান আরও বাড়িয়ে দিচ্ছে উদ্বেগ।


এ বিষয়ে মুখ্যমন্ত্রী বলেন, আঞ্চলিক যেসব নাগরিকের একের বেশি সন্তান রয়েছে, তারাও আর্থিক সুবিধা পাওয়ার যোগ্য। এই সুবিধা প্রদানের ব্যাপারটি রাজ্যের স্বাস্থ্য নারী ও শিশুকল্যাণ দপ্তর দেখাশোনা করছে।


এই বিশেষ সুবিধাগুলির পাশাপাশি তামাং সরকারের পক্ষ্য থেকে জানানো হয়, বিভিন্ন হাসপাতালে আইভিএফ পদ্ধতির সাহায্যে সন্তান উৎপাদনে উৎসাহ দেওয়া হচ্ছে। এতে যে নারীরা সন্তান উৎপাদনে বাধার সম্মুখীন হচ্ছেন, তারাও সন্তান নিতে পারবেন।


সূত্র : হিন্দুস্তান টাইমস।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন


মন্তব্য করুন

Video