স্বাস্থ্য

আনারস-শসা দিয়ে তৈরি করুন জুস, যা রক্ত পরিষ্কার করবে ভেতর থেকে!

বর্তমান প্রতিদিন bartoman pratidin
প্রকাশিত : মঙ্গলবার, ২০২২ Jun ১৪, ০৬:০৭ অপরাহ্ন
আনারস ও শসার জুস

বর্তমান প্রতিদিন ডেস্ক:

রক্তের বিকল্প শুধু রক্ত। তাই রক্ত ভালো রাখতে এবং শরীরে লোহিত রক্তকণিকার পরিমাণ বাড়াতে সব সময় যে চিকিৎসকের পরামর্শ নিতে হবে বা ওষুধ খেতে হবে তা নয়। এর পরিবর্তে নজর দিন প্রতিদিনের খাবারের ক্ষতিকারক টক্সিন যাতে রক্তে জমতে না পারে সে দিকে। যদি জমে তাহলে সেখান থেকে দেখা দেয় একাধিক সমস্যা বা রোগ। আর তাই রক্ত পরিষ্কার রাখা অত্যন্ত জরুরি।

আমাদের শরীরের বিভিন্ন কোষে পুষ্টি আর অক্সিজেন পৌঁছে দেয় রক্ত। আর তাই রক্ত পরিষ্কার রাখা অত্যন্ত জরুরি। ভিটামিন সি সমৃদ্ধ খাবার কম খাওয়া হলে কিংবা ফাইবার প্রয়োজনের তুলনায় কম খেলে তখনই রক্ত দূষণের সম্ভাবনা বাড়ে। তাই চিকিৎসক বা বয়োজ্যেষ্ঠদের স্বাস্থ্য পরামর্শ- সবকিছুরই মূল কথা হলো পেট পরিষ্কার রাখা। পেট পরিষ্কার থাকলেই হজম ভালো হবে, ভালো থাকবে ত্বক আর চুল। এই পুরো সিস্টেম পরিষ্কার থাকলে মনও ভালো থাকবে।

আর তাই রক্ত পরিস্কার করতে বানিয়ে নিতে পারেন বিশেষ এই পানীয়। গরমের দিনে শসা আর আনারস দুই শরীরের জন্য উপকারী। আনারসের মধ্যে থাকে ব্রোমেলিন নামের উপাদান। যা আমাদের হজমশক্তি ভালো রাখে। হজমের যে কোনো সমস্যায় আনারস খুব ভালো কাজ করে। এছাড়াও আনারসের মধ্যে থাকে প্রচুর ভিটামিন সি। সর্দি-কাশি-ঠান্ডা এ ধরনের সমস্যা রুখতে তাই আনারসের জুড়ি মেলা ভার। আনারসের মধ্যে থাকে প্রচুর পরিমাণ ফাইবারও। 

তেমনই একাধিক উপকারিতা রয়েছে শসায়। শসার মধ্যে থাকে প্রচুর পরিমাণ পানি। ক্যালোরি একেবারেই নেই বললেই চলে। এছাড়া বিভিন্ন খনিজতে ভরপুর। তাই শসা খেলে পেট ভরে আর ওজনও থাকে হাতের মধ্যে। মেটাবলিজম বাড়াতেও ভালো কাজ করে এই শসা।

তাই এবার ভেবে দেখোন এই দুটি একসঙ্গে খেলে কি হবে। তাই এই দুটিকে একসঙ্গে মিশিয়ে তৈরি করুন এক সুস্বাদু ও পুষ্টিকর জুস। যা আপনার রক্ত পরিস্কার রাখতে সাহায্য করবে এবং আপনাকে রাখবে প্রানবন্ত।

যেভাবে তৈরি করবেন শসা-আনারসের জুস:

গরমের দিনে রক্ত পরিষ্কার রাখতে এই জুসের ভূমিকা অপরিসীম। একই সঙ্গে দূর হবে শরীরের ক্লান্তিও। প্রথমে শসা আর আনারস টুকরো করে একসাথে মিশিয়ে ব্লেন্ড করে নিন। স্বাদ বাড়ানোর জন্য বিট লবণ, সামান্য আদা কুচি আর এক চামচ মধু মিশিয়ে নিতে পারেন। তারপর ঠান্ডা করে পরিবেশন করুন সুস্বাদু পুষ্টিগুনে ভরা জুস।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন


মন্তব্য করুন

Video