স্বাস্থ্য

দেশে খেজুরের রস পানে নিপাহ ভাইরাসে একজনের মৃত্যু, সতর্ক থাকার আহ্বান

বর্তমান প্রতিদিন bartoman pratidin
প্রকাশিত : বৃহস্পতিবার, ২০২৩ জানুয়ারী ১২, ০৪:৫৬ অপরাহ্ন

বর্তমান প্রতিদিন ডেস্ক:

বাংলাদেশে নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান এ তথ্য নিশ্চিত করেছে।

বুধবার (১১ জানুয়ারি ২০২৩ইং) আইইডিসিআর আয়োজিত শীতের সংক্রামক রোগ এবং নিপাহ ভাইরাস সংক্রমণ শীর্ষক সম্মেলনে এ তথ্য জানানো হয়।

আইইডিসিআর জানিয়েছে, রাজশাহীর ওই নারীর কাঁচা খেজুরের রস পানের ইতিহাস ছিল। ২০২২ সালে নিপাহ ভাইরাসে আক্রান্ত হওয়ার তিনটি ঘটনা রিপোর্ট করা হয়েছিল, যার মধ্যে দুজন মারা গেছে।

এ বিষয়ে আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. তাহমিনা শিরিন বলেন, এ দেশে বাদুড়ের লালা বা প্রস্রাবের মাধ্যমে নিপাহ ভাইরাস ছড়ায়। মানুষ যখন দূষিত কাঁচা খেজুরের রস পান করে তখন ভাইরাসে আক্রান্ত হয়। সেই ব্যক্তি তখন তাদের পরিবারের সদস্য বা স্বাস্থ্যকর্মীদের মধ্যে সংক্রমণ ছড়িয়ে দেয়। তাই কাঁচা খেজুরের রস খাওয়া উচিত নয় বলেন জানান তিনি।

আইইডিসিআর আরও  জানায়, নিপাহ ভাইরাসে আক্রান্তদের ৭১ শতাংশ মানুষ মারা যায়। তাই কাঁচা খেজুরের রস খাওয়া এড়িয়ে চলুন।

আইইডিসিআর সম্মেলনে বক্তারা আরও বলেন, নিপাহ ভাইরাস সংক্রমণের লক্ষণ দেখা যেতে রস খাওয়ার আট থেকে নয়দিন সময় লাগে। মানুষ থেকে মানুষে সংক্রমণের ক্ষেত্রে লক্ষণগুলো ৬-১১ দিন পরে প্রদর্শিত হয়।

আইইডিসিআর-এর গবেষকদের দেয়া তথ্য মতে, খেজুরের রস গরম করার পর পান করা নিরাপদ এবং গুড়ও নিরাপদ। প্রতিষ্ঠানটি খেজুরের রস সংগ্রহকারীদের রস সংগ্রহের পর সাবান দিয়ে হাত ধোয়ার পরামর্শও দিয়েছে।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন


মন্তব্য করুন

Video