স্বাস্থ্য

ধূমপান ছাড়তে চান, তাহলে জেনে নিন সহজ উপায়

বর্তমান প্রতিদিন bartoman pratidin
প্রকাশিত : বৃহস্পতিবার, ২০২২ Jun ০২, ০১:৫০ অপরাহ্ন
টক জাতীয় ফল, অধিক পানি পান, চুইং গাম, মৌরি


বর্তমান প্রতিদিন ডেস্ক:

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর- আমরা সকলেই জানি একথা। তারপরও পৃথিবীতে অসংখ্য মানুষ ধূমপান করছে। একবার এই নেশার কবলে পড়লে সেখান থেকে ফিরে আসা অনেক কষ্টকর। তবে কিছু কিছু জিনিস রয়েছে যা আপনাকে সিগারেট ছাড়তে সাহায্য করবে। 

টক জাতীয় ফল:

টক জাতীয় ফলে প্রচুর ভিটামিন সি আছে। কমলালেবু, কাগজিলেবুর অ্যান্টি টক্সিন ক্ষমতা শরীরকে সুস্থ রাখে, নিকোটিনের কু-প্রভাব কমায়। এ ছাড়া টক জাতীয় ফলে ক্যালোরি বেশি থাকায় শরীরের কার্যক্ষমতা বাড়ায়। ফলে ধূমপান ছেড়ে দেওয়ার পরের পরিস্থিতি সামলাতে সাহায্য করে।

অধিক পানি পান:

ধূমপান ছাড়ার পরবর্তী সময়ে ফের নেশার টান কমাতে পানি অত্যন্ত উপকারী। শরীরের প্রয়োজন বুঝে সঠিক পরিমাণ পানি করুন এই সময়। পানি আমাদের শরীরে অক্সিজেনের মাত্রা বজায় রাখে এবং শরীরকে আর্দ্র রাখে। ফলে ধূমপান ছাড়ার পরবর্তী সময়ে যে অস্থিরতা তা অনেকটাই কমিয়ে ফেলতে পারে পানি। 

চুইং গাম:

চুইং গামের মিন্ট নিকোটিনের আসক্তিকে কমিয়ে দেয়। তাই প্রাই সময় পকেটে রাখুন মিন্ট জাতীয় চুইং গাম। বাজারে প্রচুর নিকোটিন গাম মেলে, ধোঁয়া এড়িয়ে কার্বন মনোক্সাইডের ক্ষতিকারক দিক সরাতে অনেকেই এগুলো ব্যবহার করতে পারেন। কিন্তু সেসবও শরীরের জন্য ক্ষতিকারক। তারচেয়ে নিয়ন্ত্রণ রেখে ব্যবহার করুন স্বাভাবিক মিন্ট চুইং গাম। 

মৌরি:

দিনের কোন কোন সময়ে সিগারেট খেতেন, তা খেয়াল করে সেই সময়টাতে সিগারেটের বদলে মুখে ফেলে রাখুন কয়েক দানা মৌরি। অনেকের ধারনা, সিগারেট ছাড়লেই মৌরি বা মশলাকে আঁকড়ে ধরতে হবে! এ ধরনের ভুল করবেন না। কারণ যে কোনো মশলাও আমাদের স্নায়ুকে উদ্দীপ্ত করে সেই মশলার প্রতি আসক্ত করে তুলতে পারে। আর যেকোনো আসক্তিই শরীরের জন্য ঠিক নয়।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন


মন্তব্য করুন

Video