আল-শিফা হাসপাতাল এক ঘণ্টার মধ্যে খালি করার নির্দেশ

Bortoman Protidin

৭ দিন আগে শনিবার, জুন ২২, ২০২৪


#

গাজার আল-শিফা হাসপাতালকে তদের কম্পাউন্ডে আশ্রয় নেওয়া বাস্তুচ্যুত লোক এবং সমস্ত রোগীদের সরিয়ে নেওয়ার জন্য এক ঘণ্টা সময় বেঁধে দিয়েছে ইসরায়েলি বাহিনী। হাসপাতালের এক ডাক্তারের বরাত দিয়ে এই খবর জানিয়েছে আল জাজিরা।

ওই ডাক্তার বলেনইসরায়েলি অবরোধ এবং হামলায় গৃহহীন হাজার হাজার লোক এখানে রয়েছেন যাদের অনেকের অবস্থা গুরুতর। অবস্থায় হাসপাতাল খালি করা একটি অসম্ভব কাজ। ইসরায়েলি সেনাবাহিনী আল-শিফা হাসপাতালে অবস্থানরত সবাইকে আল-রশিদ রাস্তা দিয়ে সরে যাওয়ার জন্য মাত্র এক ঘণ্টা সময় দিয়েছে, যেটিকে আমরা সমুদ্র রাস্তা বলে থাকি।

দক্ষিণে সরে যাওয়ার জন্য গাজার অধিবাসীরা এই রাস্তাটি সাধারণ ব্যবহার করে না। তারা সাধারণত সালাহ আল-দীন সড়ক ব্যবহার করে। 

ওই ডাক্তার আরও বলছেন, তাদের কাছে কোনও অ্যাম্বুলেন্স নেই  যার কারণে সদ্যজাত শিশু এবং গুরুতর আহত রোগীদের এক ঘণ্টার মধ্যে সরিয়ে নেওয়া অসম্ভব। 

আল-শিফা হাসপাতালের প্রশাসকের বরাতে জাতিসংঘের প্রতিবেদন থেকে জানা যায়, ১১ নভেম্বর থেকে বিদ্যুৎ বিভ্রাটের কারণে চারটি সদ্যজাত অপরিণত শিশুসহ ৪০ জন রোগী মারা গেছে।

এদিকে পানি সরবরাহ এবং পয়ঃনিষ্কাশন কার্যক্রম পরিচালনায় প্রয়োজনীয় বিদ্যুৎ উৎপাদনে প্রতিদিন দুটি জ্বালানি ট্রাক গাজায় প্রবেশের অনুমতি দেবে বলে জানিয়েছে ইসরায়েল। তবে ত্রাণ কার্যক্রম পরিচালনাকারী সংস্থা গুলো বলছে এই পরিমাণ যথেষ্ট নয়।

global fast coder
ইউটিউব সাবস্ক্রাইব করুন  
Link copied