নতুন শিক্ষাক্রম নিয়ে অনেক অপপ্রচার করা হচ্ছে: শিক্ষামন্ত্রী

Bartoman Protidin

১৬ দিন আগে সোমবার, জুন ১৭, ২০২৪


#

বর্তমান প্রতিদিন ডেস্ক:

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, নির্বাচনকে সামনে রেখে বর্তমান শিক্ষা ব্যবস্থা নিয়ে ব্যাপকভাবে মিথ্যাচার করা হচ্ছে।

ডা. দীপু মনি বলেন, এসব মিথ্যাচারে সামাজিক যোগাযোগ মাধ্যমে পুরনো ভিডিও ছড়িয়ে এবং নতুন ভিডিও তৈরি করে এ অপপ্রচার করা হচ্ছে। 

রোববার (৩ ডিসেম্বর ২০২৩ইং) সকালে ঢাকার বিশ্বসাহিত্য কেন্দ্রে ‘স্ট্রেংদেনিং রিডিং হ্যাবিট অ্যান্ড রিডিং স্কিলস অ্যাম্যাং সেকেন্ডারি স্টুডেন্টস স্কিম’ এর বই বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেছেন। এ প্রোগ্রামটি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীনে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রামের আওতায় চলমান।

তিনি জানিয়েছেন, আমাদের নতুন শিক্ষাক্রম নিয়ে অনেক অপপ্রচার করা হচ্ছে। সেটি ব্যক্তিস্বার্থ বা গোষ্ঠীস্বার্থ হানি হওয়ার ভয়ে। এটা তো নির্বাচনের মৌসুম। নির্বাচনের মৌসুমে কিছু উটকো ঝামেলা থাকেই।

শিক্ষামন্ত্রী বলেন, সবচেয়ে খারাপ যেটা এবং একেবারেই অগ্রহণযোগ্য, সেটা হচ্ছে তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে অপপ্রচার করছে। আমাদের ধর্মীয় বিষয়গুলো নিয়েও তারা মিথ্যাচার করছে এবং সেগুলো জঘন্য ধরনের মিথ্যাচার। তার পাশাপাশি সম্প্রতি দেখছি যেগুলো আমাদের প্রশিক্ষণের অংশ নয়, শিক্ষক প্রশিক্ষণের অংশ নয়, আমাদের ক্লাসের অংশ নয়, আমাদের এ নতুন শিক্ষাক্রমের অংশ নয়, তেমনই নানা রকমের ভিডিও দিয়েও অপপ্রচার করা হচ্ছে। যেমন অতীতের প্রশিক্ষণের কিছু ভিডিও, প্রশিক্ষণের সময় দীর্ঘ সময় ধরে প্রশিক্ষণ চলে, মাঝখানে কিন্তু ব্রেক থাকে, যখন প্রশিক্ষণ প্রার্থীদের উদ্বুদ্ধ করা হয় যাতে তারা নিজেরা কিছু করে বিনোদনের জন্য, সেই সময়ের, অতীতের যা আমাদের সময়েরও না, সেসব প্রশিক্ষণের ওই সময়ের কিছু ক্লিপ, সেগুলোকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দিয়ে বলা হচ্ছে এটা হচ্ছে প্রশিক্ষণ। এ মিথ্যাচারগুলো এখন ব্যাপকভাবে করা হচ্ছে। এছাড়া মনে হচ্ছে কিছু ভিডিও তৈরি করেও তারা বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করছে।

তিনি আরও বলেছেন, আমি অভিভাবকদের বলবো একটু দেখুন, ধৈর্য ধরুন। গত এক বছরে যদি আপনার বাচ্চা ষষ্ঠ বা সপ্তম শ্রেণিতে পড়ে থাকে তবে তার আচরণগত তফাত আপনার নিজেরই বোঝার কথা। সে কি শিখছে কেমন করে শিখছে সেগুলোতেও বিরাট একটা তফাত আপনাদের চোখে পড়ার কথা।

global fast coder
ইউটিউব সাবস্ক্রাইব করুন  

সর্বশেষ

#

জাতীয় ঈদগাহে ৫ স্তরের নিরাপত্তা ব্যবস্থা, হুমকি নেই : ডিএমপি কমিশনার

#

দেশবাসীকে ঈদুল আজহার শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী

#

জাতীয় ঈদগাহে ঈদের নামাজ আদায় করবেন রাষ্ট্রপতি

#

সবুজ বাংলাদেশ গড়ে তুলুন : প্রধানমন্ত্রী

#

কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার সুয়াগাজী এলাকায় সড়ক দুর্ঘটনায় নি-হ-ত ২

#

প্রধানমন্ত্রী দ্বিপক্ষীয় সফরে দিল্লি যাচ্ছেন

#

সড়কে চাপ আছে, তবে রাস্তার জন্য যানজট হয়নি : ওবায়দুল কাদের

#

বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে আরব আমিরাতের বিনিয়োগ প্রত্যাশা প্রধানমন্ত্রীর

#

ঈদযাত্রায় ফিটনেসবিহীন গাড়ি চালালেই ব্যবস্থা নেওয়া হবে : আইজিপি

#

ঈদযাত্রায় সার্বিক নিরাপত্তা নিশ্চিতে নিয়োজিত রয়েছে র‌্যাব সদস্যরা

Link copied