বৈঠক শেষে চীনের প্রেসিডেন্ট আবারও ‘স্বৈরশাসক’ বললেন বাইডেন

Bortoman Protidin

১৫ দিন আগে বুধবার, মে ২৯, ২০২৪


#

১৫ নভেম্বর ফ্রান্সিসকোর বে এরেনায় আয়োজিত বৈঠক শেষ হওয়ার পরপরই  চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে স্বৈরশাসক বা একনায়ক হিসেবে আবারও আখ্যায়িত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।অবশ্য শি জিনপিংকে গত জুন মাসেও একবার স্বৈরশাসক আখ্যা দিয়েছিলেন বাইডেন।

রয়টার্স জানায়, বেশ কয়েক মাসের পরিকল্পনায় ও প্রস্তুতির পর এশিয়া-প্যাসিফিক ইকোনোমিক কোঅপারেশন (এপিইসি) সম্মেলনের ফাঁকে বুধবার সান ফ্রান্সিসকোর বে এরেনায় বৈঠক করেন শি জিনপিং ও জো বাইডেন।

জবাবে বাইডেন বলেন, শি এই অর্থে একজন স্বৈরশাসক যে, তিনি এমন একটি রাষ্ট্র পরিচালনা করেন যেটি কমিউনিস্ট দেশ এবং যা আমাদের চেয়ে সম্পূর্ণ আলাদা সরকার দ্বরা পরিচালিত হয়।

বৈঠক সম্পর্কে বাইডেন বলেন, বৈঠকে তারা সব সময় সবকিছুতে একমত হননি। বৈঠকে জিনজিয়াং, তিব্বত ও হংকংয়ে চীনের মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগের কথা তুলে ধরেছেন বাইডেন। চীনে আটক মার্কিন নাগরিকদের বিষয়টি শির কাছে বাইডেন তুলে ধরে তাদের মুক্তির আশা করছে যুক্তরাষ্ট্র।

শি জিনপিংয়ের সঙ্গে চার ঘণ্টা আলোচনার পর প্রেসিডেন্ট বাইডেন একক সংবাদ সম্মেলন করেন। সংবাদ সম্মেলনের তাকে জিজ্ঞাসা করা হয়, গত জুনে শি জিনপিং একজন স্বৈরশাসক বলেছিলেন আপনি, এখনও তাই মনে করেন কিনা।

এছাড়া বৈঠকে তাইওয়ানের বিষয়ে মার্কিন নীতি পুনর্ব্যক্ত করেছেন বাইডেন। মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, তাইওয়ান, ইউক্রেন, মধ্যপ্রাচ্য ইস্যু নিয়েও দুই নেতার মধ্যে কথা হয়েছে।

বৈঠকে শি বলেছেন, যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যাওয়া বা স্থানচ্যুত করার কোনো পরিকল্পনা চীনের নেই। তাই যুক্তরাষ্ট্রেরও চীনকে দমন পরিকল্পনা করা উচিত নয়। উভয় পক্ষের উচিত পরস্পরের নীতি বোঝা।

দুই নেতার বৈঠকে যুক্তরাষ্ট্র ও চীন উচ্চপর্যায়ের সামরিক যোগাযোগ আবার চালু করতে রাজি হয়েছে। দুই দেশ ফেন্টানাইল উৎপাদন রোধে পদক্ষেপ নিতে সম্মত হয়েছে।

global fast coder
ইউটিউব সাবস্ক্রাইব করুন  

সর্বশেষ

#

জাতির পিতার আদর্শ অনুসরণ করে বিশ্বশান্তি প্রতিষ্ঠায় কাজ করছি : প্রধানমন্ত্রী

#

ঢাকায় এসেছেন ‘কুরুলুস উসমান’ খ্যাত অভিনেতা বুরাক অ্যাজিভিট

#

এমপি আনার হত্যা : ১২ দিনের রিমান্ডে জিহাদ হাওলাদার

#

এমপি আনারকে হত্যার পর মরদেহ চামড়া ছাড়িয়ে টুকরো করা হয়

#

পবিত্র কাবা মোড়ানো হয়েছে নতুন গিলাফে

#

সৌদিতে পৌঁছেছেন ৩৮ হাজার ৯৯০ জন বাংলাদেশি হজযাত্রী,প্রাণ গেল ৫ জনের

#

সৌদি আরবে পৌঁছেছেন ৩৬ হাজার ৯৮৯ জন বাংলাদেশি হজযাত্রী

#

রাষ্ট্রপতির সঙ্গে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিদলের সাক্ষাৎ

#

ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

#

চলন্ত বাসে আগুন লেগে প্রাণ গেল ৯ জনের

Link copied