যে ৫ খাবার খেলে ভ্রমনের আনন্দ মাটি হতে পারে

Bortoman Protidin

২৪ দিন আগে বুধবার, ফেব্রুয়ারী ২৮, ২০২৪


#

বাঙালির পায়ের তলায় সর্ষে। তাই যতই গরম পড়ুক, বাঙালি ঘুরতে যেতে ভোলে না। পাহাড় কিংবা সমুদ্র, নিদেনপক্ষে কাছেপিঠে কোন ছায়াঘেরা শান্ত গ্রাম— ছুটি পেলেই ঘুরতে যাওয়ার জন্য নেচে ওঠে মন। তবে মরসুমটা যখন গ্রীষ্মের, তখন বেড়াতে গিয়েও সাবধানতা নেওয়া জরুরি। নয় তো অচেনা জায়গায় গিয়ে বিপাকে পড়তে হতে পারে। বেড়াতে গিয়ে খাওয়াদাওয়ার উপর বাড়তি নজর দেওয়া জরুরি। কী খাচ্ছেন সেটা কিন্তু খুবই গুরুত্বপূর্ণ। এমন কিছু না খাওয়াই ভাল, যেগুলি শরীরের হাল খারাপ করে দিতে পারে। রইল তেমন কিছু খাবারের তালিকা।

বেরি':

ঘুরতে গিয়ে বেরি জাতীয় ফল না খাওয়াই ফল। বেড়াতে গিয়ে যদি ফল খেতেই হয়, তা হলে এমন কিছু খান যেগুলির খোসা ছাড়ানো যায়। কমলালেবু, কলা খাওয়া যেতে পারে। বেরি এমনিতেই খুব ভারী। ফলে পেট ভার হতে পারে। তাই বেরি না খাওয়াই ভাল।

আইসক্রিম


গরম লাগলে ঘুরতে গিয়ে আইসক্রিম খেতে বারণ করছেন পুষ্টিবিদরা। কারণ আইসক্রিম সাময়িক স্বস্তি দিলেও শরীর গরম করে তোলে। আর গরমে এমনিতে শরীর উত্তপ্ত থাকে। ফলে আইসক্রিম খেলে শরীর আরও গরম হয়ে যেতে পারে। তাই এড়িয়ে চলাই ভাল।

কাঁচা সব্জি


স্যালাডে সাধারণত কাঁচা সব্জিই ব্যবহার করা হয়। খাওয়ার পাতে স্যালাড রাখা স্বাস্থ্যকরও। কিন্তু ঘুরতে গিয়ে কাঁচা কোনও খাবার খেতে বারণ করছেন পুষ্টিবিদরা। তাতে নাকি হিতে বিপরীত হতে পারে। পেটের গোলমাল দেখা দিলে অচেনা জায়গায় সামলানো মুশকিল হয়ে যাবে। তাই আগে থেকে সাবধানতা অবলম্বন করা জরুরি।


সোডা পানীয়


গরমে তেষ্টা মেটাতে সোডা জাতীয় পানীয়ের জনপ্রিয়তা কম নয়। কিন্তু এই ধরনের পানীয় বেশি খেলে শরীরের ক্ষতি হয়। অনেক সময় এই ধরনের পানীয়ে যে জল ব্যবহার করা হয়, তা পরিস্রুত হয় না। হজমে সমস্যা দেখা দিতে পারে। বেড়াতে গিয়ে অসুস্থতার ঝুঁকি এড়াতে এই ধরনের পানীয় না খাওয়াই ভাল।

চিজ়


চিজ় খেতে ভালবাসেন অনেকেই। বাড়িতে থাকলে মন ভরে চিজ় খেলে কোনও অসুবিধা নেই। তবে বেড়াতে গিয়ে চিজের মতো খাবার এড়িয়ে যাওয়াই ভাল। চিজ় খেয়ে শারীরিক অস্বস্তি হয় অনেকেরই। বেড়ানোর সময় এমন কিছু ঘটলে ঘোরার আনন্দটাই মাটি হয়ে যাবে। ঘুরতে গিয়ে চিজ় না খাওয়াই ভাল।


global fast coder
ইউটিউব সাবস্ক্রাইব করুন  
Link copied