রোমানিয়া-বুলগেরিয়া যুক্ত হল শেনজেন জোনে

Bortoman Protidin

১১ দিন আগে শুক্রবার, এপ্রিল ১২, ২০২৪


#

ইউরোপীয় ইউনিয়নে যোগদানের এক দশকেরও পর রোববার ভিসামুক্ত শেনজেন জোনের ব্লকের বাকি সদস্যদের সঙ্গে যোগ দিয়েছে রোমানিয়া এবং বুলগেরিয়া। তবে এই অন্তর্ভুক্তি এখনও আংশিক, দেশ দুটো থেকে ভ্রমণকারীরা সমুদ্র বা আকাশপথে শেনজেন জোনে ভ্রমণ করতে পারবে।

অস্ট্রিয়ার ভেটোর কারণে স্থল পথকে অন্তর্ভুক্ত করা হয়নি। ইইউর বাইরে থেকে আসা অভিবাসীরা আরো সহজে অন্যান্য ইইউ দেশে প্রবেশ করতে পারবেন, এই আতঙ্ক থেকে প্রস্তাবে সায় দেয়নি অস্ট্রিয়া।ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডের লেয়েন শনিবার বলেছেন, এটা উভয় দেশের জন্যই বড় সাফল্য। খবর ডয়চে ভেলে

তিনি বলেন, শেনজেন এলাকার জন্য এটা ঐতিহাসিক মুহূর্ত। সারা বিশ্বের মধ্যে অবাধ চলাচলের ক্ষেত্রে এটা বৃহত্তম একটি এলাকা। সকল নাগরিকের কথা ভেবে আরো শক্তিশালী, আরো ঐক্যবদ্ধ ইউরোপ তৈরি করছি।

দুই দেশ আশা করছে, বছরের শেষ নাগাদ তারা শেনজেন এলাকার পূর্ণ সদস্য হবে। তারাই একমাত্র ইইউ সদস্য রাষ্ট্র যারা শেনজেন সবরকম সুবিধা পায় না। এমনকি রোমানিয়া এবং বুলগেরিয়ার পরে ব্লকে যোগ দেওয়া ক্রোয়েশিয়াও গত বছরের জানুয়ারিতে শেনজেন এলাকায় সম্পূর্ণভাবে গৃহীত হয়েছে।শেনজেন এলাকায় ২৫টি অন্যান্য ইইউ সদস্য রাষ্ট্রের সঙ্গে ইইউভুক্ত নয় এমন দেশ সুইজারল্যান্ড, নরওয়ে, আইসল্যান্ড এবং লিস্টেনস্টাইনও রয়েছে।


global fast coder
ইউটিউব সাবস্ক্রাইব করুন  
Link copied