ল্যাপটপের স্ক্রিন-কিবোর্ডে টয়লেটের মতো জীবাণু জমা হয়!

Bartoman Protidin

১৯ দিন আগে শনিবার, জুলাই ২০, ২০২৪


#

বর্তমান প্রতিদিন ডেস্ক:

পড়াশোনার জন্য হউক বা অফিসের কাজের সূত্রে অনেককেই ল্যাপটপ সাথে নিয়ে বাড়ির বাইরে বের হতে হয়। ল্যাপটপ ব্যবহারে অনেক বেশি নোংরা হয়ে যায়। নিয়মিত ল্যাপটপ পরিষ্কার করতে অনেকেই ভুলে যান।

আপনার ল্যাপটপের স্ক্রিন এবং কিবোর্ডে টয়লেট সিটের সমান জীবাণু জমা হয়। গবেষকরা এমনটাই জানাচ্ছেন। গবেষকদের মতে, মানুষের হাতের সব জীবাণু প্রতিদিন ল্যাপটপে যাচ্ছে। এই থেকেই শরীরে বিভিন্ন সমস্যা দেখা দেয়। তাই সঠিক সময়ে ল্যাপটপ পরিষ্কার করা প্রয়োজন। আপনার মনে হতেই পারে, ল্যাপটপ স্ক্রিন এবং কিবোর্ড পরিষ্কার করা খুব ঝমেলার কাজ।

খুব সহজেই কীভাবে ল্যাপটপের স্ক্রিন-কিবোর্ড পরিষ্কার ও জীবাণু মুক্ত করতে পারবেন জেনে নিন-

ল্যাপটপ পরিষ্কার করার আগে, একটি মাইক্রোফাইবার কাপড় পানিতে ভিজিয়ে নিন এবং তারপর প্রথমে ল্যাপটপের স্ক্রিন পরিষ্কার করুন। চাইলে পানিতে খানিকটা লিকুইড সাবান নিয়ে নিতে পারেন। তবে কাপড়টি ভালোভাবে নিংড়ে নিতে হবে আগে।

স্ক্রিন পরিষ্কার করার সময় খুব বেশি চাপ দেবেন না। পুরো কাজটাই খুব সাবধানে আর ধৈর্য্য ধরে করুন। আপনার কম্পিউটারে সরাসরি পানি দেবেন না। কোনো শক্ত কাপড় বা টিস্যু দিয়ে স্ক্রিন ঘষবেন না। এতে স্ক্রিনে দাগ পড়ে যেতে পারে।

ল্যাপটপ পরিষ্কার করতে আপনার কখনই ব্লিচ এবং অ্যামোনিয়া ব্যবহার করবেন না। আপনি যদি সাধারণ কাপড় দিয়েও প্রতিদিন ল্যাপটপ পরিষ্কার করেন, তাহলে আপনার ল্যাপটপ অনেকদিন পর্যন্ত পরিষ্কার থাকে।

শুধু ল্যাপটপের স্ক্রিন এবং কীবোর্ড পরিষ্কার করাই যথেষ্ট নয়। ব্রাশ ব্যবহার করে ল্যাপটপের চার্জিং পোর্ট, ইউএসবি পোর্ট এবং অডিও পোর্টও সময় সময় পরিষ্কার করতে হবে।  ল্য়াপটপ নতুনের মতো থাকবে।

global fast coder
ইউটিউব সাবস্ক্রাইব করুন  
Link copied